Monday, November 23, 2015

গর্ভ-থলিতে বাড়তি পানিঃ Polyhydramnios | StudyinGynae

Polyhydramnios
'ক' আপু হঠাত সেদিন আমাকে ফোন করে বল্লেন,উনি ৩য় সন্তানের মা হতে যাচ্ছেন,২৬ সপ্তাহ চলছে। আপুর সনোলজিস্ট আপুকে বলেছেন উনার amniotic fluid এর পরিমাণ কিছু বেশী আছে, এক পকেটে। AFI কত জানতে চাইলে উনি আমাকে বলতে পারলেন না। আপু একজন থ্যলাসেমিয়া ট্রেইট। উনার প্রথম বেবী affected.২য় জন আলহামদুলিল্লাহ সুস্থ আছে। ৩য় জনের বেলায়, এতদিন পর্যন্ত সব ভালোই চলছিল, এখন সনোগ্রাম দেখে একটু ভয় পেয়ে গেছেন। আমার কাছে জানতে চাইলেন, বেবীর কোন সমস্যা হবে না তো? বা আমাকে কি এমন কিছু মেনে চলতে হবে, যাতে পানির পরিমাণ ঠিক থাকে?

Polyhydramnios. এই বিষয়টা মনে হতেই Twin pregnancy, GDM, spina bifida, preterm labour, Cord Prolapse, Accidental Hemorrhage, এই কথাগুলো শুধু মনে পড়ল। আপুকে বিশেষ কিছুই বলতে পারলাম না।
D.C.Dutta Text book খুলে দেখতে হবে পলি নিয়ে কি আছে এখানে

দেখি এই অবস্থা টা দুই ধরণের। acute আর chronic

Acute Polyhydramnios-এ হঠাত, মানে কোন বলা কওয়া ছাড়াই দুই তিন দিনে পানি বেড়ে যায়।এমন ঘটনা আসলে rare. পাঁচ মাসের আশেপাশে (২০ সপ্তাহে) এমন হতে পারে। এই rare ঘটনার জন্য rare conditionই দায়ী, যেমন monozygotic twinএর দুই বেবীর মাঝে যদি vascular connection থাকে (TTS) বা placentaর রক্তনালীর টিউমার। এত আন-কমন ঘটনা নিয়ে আসলে মাথা ঘামানোর কিছু নেই মনে হয়। মেডিসিনের প্রফেসর জাকির স্যার বলেছিলেন, কমন রোগ কমনলি হয়, তাই কমনগুলো আগে চিন্তা করতে হবে।

Acute Poly-তে হঠাত অনেক পানি বেড়ে গিয়ে গর্ভবতী মা acute abdomenএর মত feature নিয়ে আসতে পারে।পেটে ব্যথা, অমি ভাব আর বমি।
রুগীকে দেখতে মনে হবে খুবই অসুস্থ, কিন্তু shockএর মত কিছু পাবোনা। বলবে, হঠাত-ই পায়ে গায়ে পানি নেমেছে এই দুই তিন দিন সময়েই, pre-eclampsia থাকতে পারে সাথে। এমন ক্ষেত্রে spontaneous abortionই হয়ে যায় সাধারণত, তবে যদি পানি কমানো যায়, (amniocentesis), তাহলে কিছু আশা আছে।

Chronic Polyhydramniosএ ধীরে ধীরে ভিতরে পানি বেশী জমতে থাকে, তাই রুগী ব্যাপারটা খেয়াল করতে পারেনা।সে বলবে, আমি শুতে পারিনা, শুলে শ্বাস- কষ্ট হয়। বুক ধড়ফরানি আর পায়েও পানি আসে ধীরে ধীরে, তবে রুগীই সেটা আমলে নেয়না, ভাবে এমন তো হবেই!

polyhydramnios বুঝার একটা ভালো উপায় হল internal examination. দেখা যাবে, বাড়তি পানিওলা বিশাল sac কে support দিতে গিয়ে cervix pulled up হয়ে আছে।তাই বাইরে থেকে Twinএর poly আছে কিনা, মায়ের অন্য কারণে ascitis হল কিনা বা কোন বিরাট Ovarian cyst আলাদা করা না গেলে internal examination করে সিদ্ধান্ত নিতে হবে, কি ঘটেছে।

কি কি কারণে এবং কিভাবে polyhydramnios হয়?
- আসলে liquor amnii এর origin সম্বন্ধে খুটি-নাটি detail জানা যায়না।তাই বেশী বেশী liquour কেন জমা হচ্ছে তার exact causeও বুঝা যায়না। বেশী পানি জমছে, অর্থাৎ তৈরী বেশী আর absorbtion কম হচ্ছে। এভাবে ২লিটার বা তার বেশী পানি হলে বা সনোগামে এক পকেটেই যদি ৮ সে.মির বেশী পানি থাকে, তাহলে বলব poly. তবে এই পরিমাণ বেশী হলেও উপাদান একই থাকে।

poly-র কারণ হিসাবে কিছু থিওরী ধারণা করা হয় -

১। abnormal baby (anomaly)
- বাচ্চার থেকে তৈরী হচ্ছে বেশী (meninges থেকে)
    হয় মাথার দিকে খোলা- anencephaly
    না হয় নিচের দিকে খোলা- open spina bifida

-বাচ্চা গিলছেনা-
    মুখের গড়নে সমস্যা- facial cleft, anencephaly
     খাদ্যনালি বা পেটে সমস্যা-  নিরেট  deodenum
     গলায় টিউমার

-বাচ্চার শরীরে পানি ভরা- hydrops fetalis in Rh isoimmunisation, cardio-thoracic abn বা fetal cirrhosis
 - chromosomally abnormal baby যেমন anencephaly

 ২। placenta তে টিউমার, আন-কমন অবশ্যই
৩। multiple pregnancy- ১০গুন chance বেশী যে poly হবে
৪। মায়ের ডায়াবেটিস, যদিও এখানে কারণ হল বাচ্চার Diuresis
৫। অজানা

mild poly হয় midtrimester এ, এবং এই ক্ষেত্রে কিছুদিনের জন্য extra bed rest advice করা হয়। আশা করা হয় যে এই 'অল্প' বেশী পানি pregnancyর সময় বাড়ার সাথে সাথে ঠিক হয়্যে যাবে (diminished)

আর severe polyর ক্ষেত্রে মাকে হাসপাতালে ভর্তি হতে হয়, বিশ্রামের সাথে সাথে বাচ্চার urin output কমানোর জন্য মাকে indomethacin দেয়া যায় আর poly-r আসল কারণকে খুঁজে দেখা হয়।


কিন্তু how to prevent?
শুধু Diabetes controlএ রাখার বিষয়টাই মনে হচ্ছে উত্তর। কিন্তু ক আপুর ব্লাড সুগার তো নরমাল-ই আছে। বলেছি যেন সুগার নরমালেই থাকে,আপু খেয়াল রাখবেন আর আপাতত আপুকে শুধু বেশি করে বিশ্রাম নিতে বলেছি।
ম্যাডামের সাথে কথা বলতে বল্লাম। চিন্তা লাগছে উনার জন্য। সবাই দোয়া করবেন আমার প্রিয় আপুর জন্য।

[theory : D.C Dutta Text Book of Obstetrics]
[photo source: internet]

6 comments:

  1. good initiative Sithi! go ahead! - (Ruku apu)

    ReplyDelete
  2. We are facing same condition with our 3rd baby. I talked with 3 Doctors about it including Baby specialist but looks there is no good Answer about it. Now 32 Weeks running and I hope it will be alright.
    Thanks for your nice articles.

    ReplyDelete
  3. Tiaracotta (Tiaracotta) - Titanium Necklace Mens
    Tiaracotta (Tiaracotta). €25.00. Tiaracotta 2017 ford fusion hybrid titanium (Tiaracotta). titanium mens wedding band €24.00. Tiaracotta. €24.00. Tiaracotta (Tiaracotta). €23.00. titanium teeth dog Tiaracotta used ford edge titanium (Tiaracotta). 2018 ford ecosport titanium €24.00. Tiaracotta (Tiaracotta). €24.00. Tiaracotta

    ReplyDelete