Thursday, September 24, 2015

অমরা- কথা । Placentae : Development and Structure | StudyinGynae

ক্যান্টিনে নাস্তা করছিলাম। ডালপুরি আর চা। খাচ্ছি আর গল্প করছি আমার দুই কলিগের সাথে।আজকের ডালপুরিটা বেশ মজা হয়েছে।হঠাত মনে হল, আচ্ছা প্রতিটা পুরি কি আলাদা করে বেলে বেলে বানানো? নাকি একই মাপের করার জন্য কোন ছাঁচ দিয়ে কাটা?কি সুন্দর করে গোল গোল করে বানানো ডালপুরি, চাকতির মত, মানে Disc. ভিতরটা ফাঁপা। যদি ভিতরে কয়েকটা বিভাজন বা trabeculae  থাকত, আর একপাশে একটা সূতা, তাহলে ডালপুরি টাকে বলতে পারতাম placenta বা গর্ভ-ফুল।

\
এইটুকু মনে করে খুব হাসি পেয়ে গেল।3rd  year শুরুতে মেডিসিন ওয়ার্ডে শেখা অমূল্য সেই কথাটা মনে পড়ে গেল-  মন যা জানে, চোখ শুধু তাই দেখতে পায় 
আসলে কয়েকদিন ধরে D.C.Dutta text book এর placenta and fetal membrane এর রহস্য উৎঘাটন করতে চেষ্টা করছি, তাই এখন এই  most unrelated ডালপুরী তেও আমি placenta খুঁজে পাচ্ছি।

স্তনপায়ী প্রানীর মাঝে অনেক প্রকারভেদ আছে, কেউ ডিম পাড়ে (প্লাটিপাস), কেউ অপরিপক্ক বাচ্চা পেটের থলিতে নিয়ে ঘুরে বেড়ায় (ক্যাঙ্গারু) আর কারো কারো অমরা বা placenta আছে। আমরা মানুষ হলাম এই গ্রুপের সদস্য, আমরা Eutherian mammal.

Fertilization হয় fallopian tube এর ampulla তে, আর fertilized ova পরিপূর্ণভাবে বৃদ্ধি হওয়ার জন্য বাসা বাধে uterine cavity তে। প্রথম তিন দিন সে tube –এই থাকে zona pellucida  সহ, আর পরের তিনদিন pellucida ঝেড়ে ফেলে সে uterusএ আসে। একটা কোষ থেকে এখন সে হয়ে গেছে বহুকোষী১১তম দিনে ওর implantation শেষ হয়
  
এইসময়ে কোষগুলি দুই গ্রুপে ভাগ হয়,

ভিতরের দল (inner-à এই দল সুরক্ষিত-à এই দল থেকেই বাচ্চা তৈরী হবেà   Embryoblast )


আর বাইরের দল (outerà এরা আটকে রাখার কাজটা করবেà placenta বানাবে à  Trophoblast )

Tropho কথাটার মানে পুষ্টি (মনে আছে nerve injury হলে muscle শুকিয়ে যায় তখন সেটাকে                    বলে atrophic change)

Trophoblast গুলো আবার দুই ভাগে ভাগ হয়ে যায়, ভিতরের দিকের লেয়ার হল কোষীয় (cyto) আর বাইরের দিকের লেয়ার হল অকোষীয় (syncytio)

অকোষীয় স্তরটা কোষীয় থেকেই ক্রমাগত তৈরী হতে থাকে। কোন কোষপর্দার দরকার নেই। cyto বসে বসে syncytionucleus বানাতে থাকে।


Syncitioর লেয়ার বাইরের দিকে থাকার সুবিধা হল, এটা অ্যামিবার মত আকৃতি পরিবর্তন করে আঙ্গুলের মত প্রবর্ধন বানাতে পারে, তারমানে সহজেই uterus এর লেয়ারের আরো গভীরে ঢুকে ওর অবস্থান কে পাকাপোক্ত করতে পারে 

Syncitio র অকোষীয় থকথকে জেলীর মত পদার্থের মাঝে কিছু ফাঁকা জায়গা তৈরী হতে থাকে, আর বুদ্বুদের মত জায়গাগুলো একটার সাথে একটা জোড়া লেগে লেগে বড় বড় গর্ত হলে থকে, নাম lacunae.

এই পর্যন্তই মায়ের রক্ত আসতে পারে, বাচ্চাকে পুষ্টি যোগান দিতে মায়ের আর বাচ্চার রক্ত আসলে কখোনো মিশে যায়না।

Lacunae তে কিভাবে মায়ের রক্ত ঢুকে?
Synsytio  গিয়ে spiral arterywall কে erode করে দেয়। মোটামুটি ১২০-২০০টা artery এই circulationএ অংশ নেয়চার মাসের সময়ে fibrinoid degeneration হয়ে musculo- elastic media নষ্ট হয়ে যায়।
ফলে artery গুলো ফানেলের মত হয়ে যায়,হয়ে যায় utero-placental artery হয়ে যায়, এখানে প্রেসার ও কমে হয় 70-80 mmHg. এই জায়গায় রক্ত চলাচল করে ঝাঁঝরি লাগানো বেসিনের কলের পানির মত, দ্রুত কিন্তু চাপ কম।
তখন lacunae গুলো হয়ে যায় intervillous space.


Utrus এর স্তর গুলোর কতটুকু গভীর পর্যন্ত placenta যাবে?
প্রথম তিনমাস পর্যন্ত : decidua, মানে প্রথম স্তর পর্যন্ত, আর 
    চার মাসে যাবেঃ myomterium এর radial artery পর্যন্ত। 
তার মানে placenta ডেলিভারী হওয়ার পর এই রক্তনালী (sinus) খুলে যায়, আর uterus contract হলে criss-cross mucle layerএর মাঝে থাকা sinus বন্ধ হবে, আর uterus flabby থাকলে PPH হতে থাকবে।



এতটুকু যদি না যায়?
তাহলে PIH বা IUGR এর মত সমস্যা গুলো দেখা যায়

এর চেয়ে গভীরে গেলে?
Morbid adhesion of placenta

Placenta কতটুকু গভীরে যাবে কিভাবে নিয়ন্ত্রিত হয়?
NK cell দিয়ে।

মায়ের রক্ত তো lacunae পর্যন্ত আসল, বাচ্চার শরীরে যাবেনা, তাহলে বাচ্চা অক্সিজেন পাবে কিভাবে?
বাচ্চা নিজেই নিজের রক্ত সংবহন্তন্ত্র বানাবে। মা আর বাচ্চার রক্ত উপাদান না, দুইজনের মাঝে আদান প্রদান হবে অক্সিজেন আর অন্য জরুরী জিনিসপত্র।
দুই রক্তের মাঝে থাকবে placental membrane.

শিশুর নিজের তন্ত্রঃ
Syncytioর প্রবর্ধন গুলো আরো ধাপে ধাপে বিকশিত হয়ে villi বানায়।
প্রথমে synsytioর পিছন পিছন cyto আসেà primary villi

Cytoর পিছনে আসে primitive mesodermà secondary villi

Mesoderm এ রক্তনালী এবং আনুষাংগিক জিনিস তৈরী হয়à tertiary villi


Primitive mesoderm আবার কোত্থেকে আসল?
Development এর 2nd week emryoblast এ যখন দুই লেয়ার কোষ তৈরী হয়, epi ad endo blast, সেই সময়ে এই ভবিষ্যত বেবীর বাইরের দিকে,cytoর গা ঘেঁষে একটা mesoderm লেয়ার তৈরী হয়, তাই এর আরেকনাম extra embryonic mesoderm.

Tertiary villi তৈরী মানে বাচ্চাকে অক্সিজেন সাপ্লাই দেয়ার সব সিস্টেম তৈরী শেষ, মাত্র ২১ দিনের মধ্যেই তা হয়ে যায়  (৩ সপ্তাহ), মানে মায়ের দিকের রক্তনালী modification তখনো চলছে (intervillous তৈরী শেষ হয় ৪ সপ্তাহে)

কয়েকটা villi,  cross section ভাবুন) placentaর একদম এইপাশ থেকে ওইপাশ পর্যন্ত চলে যায় (anchoring villi)
মনে হতে থাকে placentaটার ভিতরটা একটা অনেক পিলার বসানো হলরুমের মত।বা আরো ভালো বলা যায়,একটা বড় বড় গাছ ওলা বনভূমি। গাছের মূল কান্ড হল anchoring villi,যার শাখা-প্রশাখা হল tertiary villi.

বাচ্চা আর মায়ের রক্ত আছে যথাক্রমে villous এবং inervillous স্পেস এ, পাশাপাশি, এরা বিপরীত দিকে চলছে, counter current flow, ফলে রক্তে মিশ্রিত বস্তু আদান-প্রদানে সুবিধা।




Cyto trophoblast শুধু villi বানায় না, আরো দুইটা জরুরী কাজ করে, একটা হলঃ হরমোন আর এনজাইম বানায়, আরেকটা হল placentacytotrophoblastic shell বানায়।

Shell টা কি জিনিস? কিভাবে হয়? কি করে?
Anchoring villi থেকে cyto লেয়ার syncytioর বাইরে একটা স্তর বানায়। এই shell থাকার সুবিধা হল, এই তল বরাবর placenta separate হতে পারে।

chorion পুরোটা এই placenta বানানোতে অংশ নেয়না, যে  দিকটা বানায়, তাকে বলি frondosum, মানে প্রবর্ধনযুক্ত দিকà placenta,
আর বাকি সমান পাতলা দিকটা হল leave ,এই কথাটার মানেই হল smooth
এই হল chorion  এবং placentaর মোটামুটি কিছু প্রাথমিক কথা।

(photo source: internet)



No comments:

Post a Comment